ব্রেকিং:
বন্যার্তদের সহযোগিতার জন্য নাটোরের তহবিল সংগ্রহ ভারী বর্ষণে দেবে গেল নাটোরে রেললাইন লালপুরে সড়কের অবৈধ স্থাপনা ও ভাসমান দোকান উচ্ছেদ লালপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু লালপুরে ট্রেনে কাটাপড়ে স্কুল শিক্ষকের মৃত্যু এমপি শিমুল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ঠ হয়ে যুবক নিহত নাটোরে ভুয়া ডাক্তার ধরল শিক্ষার্থীরা, ৫ হাজার টাকা জরিমানা নাটোরে সাবেক এমপি ডা. পাটোয়ারীসহ ৬২ জনের নামে মামলা
  • শুক্রবার   ১৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৮ ১৪৩১

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের নাটোর
সর্বশেষ:
বন্যার্তদের সহযোগিতার জন্য নাটোরের তহবিল সংগ্রহ ভারী বর্ষণে দেবে গেল নাটোরে রেললাইন লালপুরে সড়কের অবৈধ স্থাপনা ও ভাসমান দোকান উচ্ছেদ লালপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু লালপুরে ট্রেনে কাটাপড়ে স্কুল শিক্ষকের মৃত্যু এমপি শিমুল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ঠ হয়ে যুবক নিহত নাটোরে ভুয়া ডাক্তার ধরল শিক্ষার্থীরা, ৫ হাজার টাকা জরিমানা নাটোরে সাবেক এমপি ডা. পাটোয়ারীসহ ৬২ জনের নামে মামলা
৫২

বিমসটেক সম্মেলন জাতিসংঘ অধিবেশনে যাবেন ড. ইউনূস

আজকের নাটোর

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৪  

আগামী মাসে বিমসটেক শীর্ষ সম্মেলন ও জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বিদেশ সফরে যাবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এর মধ্যে বিমসটেক সম্মেলনে যোগ দিতে ২ সেপ্টেম্বর থাইল্যান্ডের ব্যাংককে যাবেন প্রধান উপদেষ্টা। অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে এটাই হতে যাচ্ছে তার প্রথম বিদেশ সফর। এরপর সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশ দলের নেতা হিসেবে অংশ নেবেন ড. ইউনূস।

 

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো বলছে, প্রধান উপদেষ্টার এ সফরের সার্বিক প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়। বিমসটেক সম্মেলনে অনেক শীর্ষ নেতার সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন ড. ইউনূস। তিনি ৪ সেপ্টেম্বর সম্মেলনে বক্তব্য দেবেন।

গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর অভ্যন্তরীণ চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি কূটনৈতিক চ্যালেঞ্জ রয়েছে এ সরকারের। সরকারের পক্ষ থেকে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এরই মধ্যে প্রধান উপদেষ্টা ও পররাষ্ট্র উপদেষ্টা আলাদা দুটি কূটনৈতিক ব্রিফিংয়ের আয়োজন করেন। সরকার পরিবর্তন এবং বর্তমান পরিস্থিতির ব্যাখ্যা করে সহযোগিতা চাওয়া হয়েছে সেই দুটি ব্রিফিং থেকে।

সাত জাতির আঞ্চলিক জোট বিমসটেকের (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার জোট) ষষ্ঠ শীর্ষ সম্মেলনে ভারতসহ জোটের সব সদস্য শীর্ষ নেতারা যোগ দেবেন। জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশ নিতে আগামী ২ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা থাইল্যান্ড যাবেন। দেশটির রাজধানী ব্যাংককে আগামী ৩ ও ৪ সেপ্টেম্বর শীর্ষ সম্মেলন হবে। ওই সময়ে সাইডলাইনে অন্যান্য শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের সুযোগ থাকবে।

বাংলাদেশ ছাড়াও বিমসটেকের অন্য সদস্যরা হচ্ছে ভারত, নেপাল, ভুটান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা ও মিয়ানমার। দেশগুলোর রাষ্ট্র বা সরকারপ্রধান এ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

আগামী সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরু হবে। দুই সপ্তাহব্যাপী অধিবেশনে বিশ্বের প্রায় সব শীর্ষ নেতা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করেন। ড. ইউনূস ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্ক পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশে জাতিসংঘে আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস জানিয়েছেন, তারা মুহাম্মদ ইউনূসের নিউ ইয়র্ক সফর সফল করার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘প্রধান উপদেষ্টা সাধারণ পরিষদে অধিবেশনে ভাষণ দেবেন। সেই সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি অন্য দেশগুলোর শীর্ষ নেতৃত্বের সঙ্গে তার সাইডলাইনে বৈঠকের ব্যবস্থার প্রস্তুতি নিচ্ছি আমরা।’ তিনি আরও বলেন, সাধারণভাবে দেশ হিসেবে বাংলাদেশের বক্তব্য দেওয়ার নির্ধারিত সময় সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে হয়ে থাকে।

ড. ইউনূসকে ফরাসি প্রেসিডেন্টের অভিনন্দন : বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। এক চিঠিতে তিনি ড. ইউনূস সরকারের প্রতি ফ্রান্সের পূর্ণ সমর্থন রয়েছে বলে উল্লেখ করেন।

গত মঙ্গলবার ড. ইউনূসকে চিঠি পাঠান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। প্রধান উপদেষ্টার প্রেস ইউং থেকে গতকাল বুধবার এ তথ্য জানানো হয়।

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে। শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। চিঠিতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূস নিয়োগ পাওয়ায় আন্তরিক অভিনন্দন জানান।

চিঠিতে ফরাসি প্রেসিডেন্ট প্রধান উপদেষ্টার উদ্দেশে বলেন, ‘বাংলাদেশ এখন একটি পরিবর্তনের যুগে প্রবেশ করেছে। আপনি যে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব দিচ্ছেন, তা গণতান্ত্রিক নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ তৈরি এবং শান্তি ও জাতীয় ঐক্য পুনরুদ্ধারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনি ইতিমধ্যে এ বিষয়ে যে বার্তা দেশবাসীকে দিয়েছেন, আমি তাকে স্বাগত জানাই।’

ইমানুয়েল মাখোঁ আরও বলেন, ‘আপনার দেশ এই মুহূর্তে কঠিন পরিস্থিতি অতিক্রম করছে। আপনাকে আমি আশ্বস্ত করতে চাই, আপনি ফ্রান্সের পূর্ণ সমর্থনের ওপর নির্ভর করতে পারেন। আমি বিশেষভাবে আশা করি, মানবাধিকার এবং সংখ্যালঘুদের প্রতি সম্মান, জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন এবং দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্রমাগত শক্তিশালীকরণে আমাদের যৌথ প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের সঙ্গে কাজ করতে পেরে তার সরকার আনন্দিত এ কথা উল্লেখ করে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আপনার এবং আপনার সরকারের সঙ্গে কাজ করতে পেরে আনন্দিত এবং আপনার আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় সাফল্য কামনা করছি।’

আজকের নাটোর
আজকের নাটোর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর